১৩, ডিসেম্বর, ২০১৯, শুক্রবার | | ১৫ রবিউস সানি ১৪৪১

মালয়েশীয় এমপিকে জাকির নায়েকের আল্টিমেটাম

আপডেট: December 4, 2019

মালয়েশীয় এমপিকে জাকির নায়েকের আল্টিমেটাম

মালয়েশিয়ার পার্লামেন্ট সদস্য চার্লস স্যান্তিয়াগোকে আইনি নোটিস পাঠিয়েছেন বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েক। জাকির নায়েককে লঙ্কান বিদ্রোহী গোষ্ঠী লিবারেশন টাইগারস অব তামিল এলামের সদস্যদের গ্রেফতারের সঙ্গে সংশ্লিষ্ট থাকার অভিযোগ করেন চার্লস। সেই বক্তব্যকে মানহানিকর উল্লেখ করে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেন জাকির। বলেন, এর মধ্যেই ক্ষমা চাইতে হবে ওই পার্লামেন্ট সদস্যকে।

গত ২৫ নভেম্বর কুয়ালালামপুরে চার্লাস সান্তিয়াগো জাকির নায়েকের ব্যাপারে মন্তব্য করেছিলেন। জাকিরের পাঠানো চিঠিতে বলা হয়, ওই বক্তব্যে জাকির নায়েকে সম্মান ক্ষুন্ন হয়েছে। এই বক্তব্যকে কল্পনাপ্রসূত বলে মন্তব্য করেছেন তিনি।

ওই আইনি নোটিসে জাকির নায়েক চার্লসে দোষ স্বীকার করে মানহানিমূলক মিথ্যা বক্তব্য প্রত্যাহার করার আহ্বান জানান। এই চিঠি পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ক্ষমা প্রার্থনা প্রকাশ করতে হবে বলেও জানান তিনি। সেক্ষেত্রে ফেসবুক অ্যাকাউন্ট কিংবা ওয়েবসাইটে জনসমক্ষে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে।

এছাড়া চিঠি পাওয়ার পর মানহানির ক্ষতিপূরণ হিসেবে যৌূক্তিক পরিমাণ অর্থের প্রস্তাব দিতে হবে তাকে।

ভারতের আদালতে অর্থপাচার ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর মধ্য দিয়ে জিহাদি কার্যক্রম উদ্বুদ্ধ করার অভিযোগ রয়েছে জাকির নায়েকের বিরুদ্ধে। তিন বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন তিনি। ২০১৮ সালে দিল্লির পক্ষ থেকে তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলেও মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার ন্যায় বিচার ক্ষুণ্ন হওয়ার আশঙ্কার কথা বলে তাকে ফেরত পাঠাতে অস্বীকৃতি জানিয়ে আসছেন।