১৩, ডিসেম্বর, ২০১৯, শুক্রবার | | ১৫ রবিউস সানি ১৪৪১

ষষ্ঠবারের মত ব্যালন ডি’অর জিতলেন মেসি

আপডেট: December 4, 2019

ষষ্ঠবারের মত ব্যালন ডি’অর জিতলেন মেসি

ষষ্ঠবারের মত ব্যালন ডি’অর জিতলেন লিওনেল মেসি। ভার্জিল ভ্যান ডাইক, ক্রিশ্চিয়ানো রোনালদোদের টপকে আবারও ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিনের সেরা খেলোয়াড় নির্বাচিত হলেন তিনি। ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত টানা ৪বার জেতার পর ২০১৫-তে এসে নিজের ৫ম বর্ষসেরার খেতাব জিতেছিলেন ‘লা পুলগা’। ৪ বছর বাদে আবারও পেলেন ব্যালন ডি’অর।

ফ্রান্সের রাজধানী প্যারিসে ২ ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানে মেসির হাতে পুরস্কারটি তুলে দেন গতবারের বিজয়ী লুকা মদ্রিচ।

ফ্রান্স ফুটবল সাময়িকী ব্যালন ডি’অরের জন্য এর আগে ৩০জনের তালিকা তৈরি করেছিল। সেখান থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পান মেসি, ফন ডাইক ও রোনালদো। বিশ্বের ১৮০জন ফুটবল সংবাদকর্মী বর্ষসেরা খেলোয়াড় বেছে নিতে ভোট দেন। এছাড়াও ভোট দেন অধিনায়ক ও কোচেরা।

৩২ বছর বয়সী মেসি গত মৌসুমে লা লিগায় ৩৬ গোল করে শিরোপা জিতিয়েছেন বার্সাকে। সেইসঙ্গে ব্যক্তিগত পুরস্কার ইউরোপিয়ান গোল্ডেন শু জেতেন। যদিও জাতীয় দলের হয়ে কোপা আমেরিকায় তার দল আর্জেন্টিনাকে তৃতীয় করতে পেরেছিলেন তিনি।

এর আগে ইউরোপের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন ভার্জিল ভ্যান ডাইক। তবে মেসি ভ্যান ডাইককে টপকে পরে হয়েছেন ফিফার বর্ষসেরা। ব্যালন ডি’অর নিয়ে তাই সংশয় ছিল, শেষ পর্যন্ত আর ভ্যান ডাইক নন, ব্যালন ডি’অর জিতেছেন মেসিই।

এদিকে রিয়াল ছেড়ে ইতালিতে পাড়ি দেওয়া রোনালদো প্রথম মৌসুমেই জুভেন্টাসের হয়ে সিরিআ ও সুপারকোপ ইতালিয়ানা জেতেন। এছাড়া উয়েফা ন্যাশন্স লিগে নেদারল্যান্ডসকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেন।

২০১৮ মৌসুমে ব্যালন ডি’অর জিতেছিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে তার বড় ভূমিকা ছিল। অসাধারণ খেলেছিলেন রাশিয়া বিশ্বকাপেও। তার দেশকে ফাইনালে নিয়ে গিয়ে রানারআপ হয়েছিলেন।