১৮, নভেম্বর, ২০১৯, সোমবার | | ২০ রবিউল আউয়াল ১৪৪১

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

আপডেট: April 12, 2019

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার বাংলাদেশে ভ্রমণরতদের বাড়তি নিরাপত্তা গ্রহণ করা ও সতর্ক থাকার আহ্বান জানায় দেশটি।

একইসঙ্গে ঢাকা ও দেশের দক্ষিণ পূর্বঞ্চলীয় এলাকা ভ্রমণের বিষয় পুনর্বিবেচনা করার আহ্বান জানানো হয়। এক থেকে পাঁচ সতর্কমাত্রার মধ্যে বাংলাদেশের ব্যাপারে এক থেকে লেভেল টুতে উন্নিত করেছে যুক্তরাষ্ট্র। আর ঢাকা ও দক্ষিণপশ্চিমাঞ্চলীয় এলাকায় এর মাত্রা ৩।

মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, বাংলাদেশে অপরাধ ও সন্ত্রাস বেড়ে যাওয়ায় এই সতর্কতা জারি করা হয়েছে। কিছু জায়গায় ঝুঁকি অনেক বেড়ে গেছে।’ ‘রিকন্সিডার ট্রাভেল টু: ঢাকা’ শীর্ষক প্রতিবেদনে বিস্তারিত উল্লেখ করা হয়েছে বলে জানানো হয়। পররাষ্ট্র দফতর জানায়, চট্টগ্রাম হিলট্র্যাকসহ দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় সন্ত্রাস, অপহরণ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকায় লেভেল থ্রি মাত্রার সতর্ককতা জারির বিষয়ে পররাষ্ট্র দফতর জানায়, রাজধানীর অপরাধের হারও অনেক বেশি। বিশেষ করে রাতে এটি বেশি বৃদ্ধি পায়। শহরের অপরাধগুলোর মধ্যে বিভিন্ন চক্র জড়িত, চুরি, ডাকাতি, গাড়ি ছিনতাই, হামলা, ধর্ষণ অন্যতম।

একইসঙ্গে খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবনের মতো পাহাড়ি এলাকাও বিপজ্জনক। সেখানে অপহরণসহ অন্যান্য অপরাধের ঘটনা ঘটছে।