২১, নভেম্বর, ২০১৯, বৃহস্পতিবার | | ২৩ রবিউল আউয়াল ১৪৪১

কেমন কাটছে শাবানার প্রবাস জীবন?

আপডেট: April 23, 2019

কেমন কাটছে শাবানার প্রবাস জীবন?

বাংলাদেশের চলচ্চিত্রে একটি উজ্জ্বল নক্ষত্র হচ্ছে একসময়ের জনপ্রিয় কিংবদন্তি চিত্রনায়িকা শাবানা। এক যুগেরও বেশি সময় চলচ্চিত্রকে বিদায় জানিয়েছেন তিনি।

বর্তমানে নিউইয়র্কে প্রবাসজীবন কাটাচ্ছেন তিনি।

এখন অভিনয় না করলেও দর্শকদের হৃদয়ে আছেন শিরোমণি হয়ে। তাই প্রিয় এই তারকার খবর জানতে অনেক ভক্ত চোখ রাখেন সংবাদপত্রের পাতায়। চলচ্চিত্রকে বিদায় জানানোর পর থেকে দেশে ফিরলেও সংবাদমাধ্যমকে একদম এড়িয়ে চলেন রুপালি পর্দার এ নায়িকা!

গত কয়েকদিন আগে নিউইয়র্কে অভিনেতা মিশা সওদাগরের সেলফিতে দেখা মেলে শাবানার।

শাবানার স্বামী চলচ্চিত্র প্রযোজক ওয়াহিদ সাদিক। অভিনয় ছেড়ে শাবানা এখন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির বাসিন্দা।সেখানে পরিবার নিয়ে সুখে দিন কাটাচ্ছেন শাবানা।দেশ থেকে কাছের কেউ গেলে সেখানে শাবানার পরিবারের সঙ্গে দেখা করেন ।

সম্প্রতি ঢালিউড অ্যাওয়ার্ডে অংশ নিতে অনেক শিল্পীর সঙ্গে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন মিশা সওদাগর। সেখানে নায়িকা শাবানার সঙ্গে দেখা করেন তিনি। ওজোন পার্ক এলাকায় সেদিন তারা একসঙ্গে রাতের খাবার খান।সেখানে সেলফিতে নিউইয়র্কের মুহূর্তটা ধরে রাখেন মিশা সওদাগর। ফেসবুকে ছবিটি পোস্ট করে মিশা লিখেছেন ‘দ্য লিজেন্ড, দ্য লেসন’।

মিশা বলেন,আমার আজকের মিশা সওদাগর হয়ে উঠার পেছনে শাবানা আপার অবদান অনেক। তার পরিবারের সঙ্গে আমার নিয়মিত যোগাযোগ আছে।

শিশুশিল্পী হিসেবে নতুন সুর চলচ্চিত্রে আবির্ভাব ঘটে শাবানার। পরে ১৯৬৭ সালে চকোরী চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেন। শাবানার প্রকৃত নাম রত্না। চিত্রপরিচালক এহতেশাম চকোরী চলচ্চিত্রে তার শাবানা নাম প্রদান করেন।

তার পূর্ণ নাম আফরোজা সুলতানা। পৈতৃক বাড়ি চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে। তিনি ৩৬ বছর কর্মজীবনে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন। ষাট থেকে নব্বই দশকে জনপ্রিয়তার তুঙ্গে ছিলেন এই অভিনেত্রী। ২০০০ সালে রুপালি জগৎ থেকে নিজেকে আড়াল করে ফেলেন এ নায়িকা।

দীর্ঘ কর্মজীবনে তিনি অভিনয়ের জন্য ৯ বার ও প্রযোজক হিসেবে ১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ২০১৭ সালে আজীবন সম্মাননায় ভূষিত হন।