৫, ডিসেম্বর, ২০১৯, বৃহস্পতিবার | | ৭ রবিউস সানি ১৪৪১

কানে বড় বেশি চাপ,শব্দ দূষণ অভিশাপ”৭১ ‘র চেতনা, ঝালকাঠি শাখার পূর্বনির্ধারিত দিনব্যাপী শব্দ দূষণ বিরোধী কর্মসূচি।

আপডেট: November 23, 2019

কানে বড় বেশি চাপ,শব্দ দূষণ অভিশাপ”৭১ ‘র চেতনা, ঝালকাঠি শাখার পূর্বনির্ধারিত দিনব্যাপী শব্দ দূষণ বিরোধী কর্মসূচি।

আরিফুর রহমান আরিফ:: অযথা হর্ন বাজাবো না, শব্দ দূষণ করবো না,শব্দ দূষন একটি নীরব ঘাতক এই পতিপাদ্যকে সামনে রেখে ঝালকাঠিতে মুক্তির চিন্তার সামাজিক সেচ্ছাসেবী সেবামূলক সংগঠন ৭১’র চেতনার শব্দ দূষণ বিরোধী কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। শনিবার ২৩ (নভেম্বর)ঝালকাঠি প্রেসক্লাবের সামনে থেকে মানববন্ধন দিয়ে শুরু হয়ে ঝালকাঠি শহরের চারটি পয়েন্ট ফায়ার সার্ভিসের মোড়, কলেজ মোড়, কুমারপট্টি চৌমাথা, চাঁদকাঠী চৌরাস্তায় প্লেকার্ড ঝুলায় ও লিফলেট বিতরণ করে। এছাড়া সাউন্ড মিটার এ্যাপের মাধ্যমে শব্দের মাত্রা পরিমাপ করা হয়েছে , মটর সাইকেলের হর্ণ ৮৫ DB। যা মারাত্মক ক্ষতিকর। জরিপে উঠে এসেছে শব্দের মাত্রা ৬০db হলে সাময়িক এবং ১০০db হলে স্থায়ী বধির হওয়ার সম্ভাবনা রয়েছে।

এসময় ৭১’র চেতনার সভাপতি গোপাল চন্দ্র দে, সহসভাপতি গোলাম সাঈদ খান, দিবস তালুকদার, মোঃ সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক সৈয়দা মাহাফুজা মিষ্টি, সাংগঠনিক সম্পাদক নাজমুস সাকিব নির্ঝর সহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মাত্রাতিরিক্ত শব্দের কারণে ইতোমধ্যে দেশের প্রায় ১২% মানুষ শ্রবণশক্তি হ্রাস পেয়েছে বলে পরিবেশ অধিদফতরের সাম্প্রতিক জরিপে উঠে আসে। সেইসঙ্গে যোগ হয়েছে উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ , ফুসফুসজনিত জটিলতা , মস্তিষ্ক বিকৃতি, স্মরণশক্তি হ্রাস, মানসিক চাপসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা।