২২, নভেম্বর, ২০১৯, শুক্রবার | | ২৪ রবিউল আউয়াল ১৪৪১

জয়পুরহাট কালাইয়ে সবুজ আন্দোলনের উদ্যোগে জলবায়ু সমস্যা মোকাবেলা বৃক্ষরোপণ

আপডেট: July 27, 2019

জয়পুরহাট কালাইয়ে সবুজ আন্দোলনের উদ্যোগে জলবায়ু সমস্যা মোকাবেলা বৃক্ষরোপণ

নিজস্ব প্রতিনিধি : জলবায়ু সমস্যা মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় জনসচেতনতা বৃদ্ধিতে বেশি বেশি গাছ লাগানোর জন্য জনগণকে উদ্বুদ্ধ করতে শিক্ষার্থী ও সাধারণ মানুষের মাঝে বনজ, ফলজ গাছ বিতরন এবং বিভিন্ন প্রতিষ্ঠানে রোপন করা হয়।

শনিবার সকাল ১১ টা থেকে “জলবায়ু সমস্যা মোকাবেলা করি,বেশি বেশি গাছ রোপন করি” স্লোগানকে সামনে রেখে সবুজ আন্দলোন কালাই উপজেলা শাখার উদ্দ্যগে এক র‍্যালি বের হয়। র‍্যালিটি কালাই উপজেলা পরিষদ থেকে শুরু করে বাসষ্ট্যান্ড গোল চত্বর হয়ে শহীদ মিনারে এসে শেষ হয়। উপজেলা বন বিভাগের সহায়তায় শিক্ষার্থী ও জনসাধারণের মাঝে ৫০০ শত গাছের চারা বিতরন ও রোপন করা হয়।

বৃক্ষ রোপন ও বিতরনের আগে সবুজ আন্দোলন কেন্দ্রীয় সদস্য এবং জয়পুরহাট জেলা সমন্বয়কারী মোঃ মিজানুর রহমান বলেন, সবুজ আন্দোলন পরিবেশবাদী সামাজিক ও অরাজনৈতিক একটি সংগঠন। সংগঠনটি দেশের জলবায়ু সমস্যা মোকাবেলা, পরিবেশের ভারসাম্য রক্ষায় ও কয়লার ব্যবহার বন্ধের জন্য আন্দোলন করে যাচ্ছে। আমাদের কয়লার ব্যবহার বন্ধ ও বেশি বেশি বৃক্ষ রোপন করতে হবে তবেই জলবায়ু সমস্যা মোকাবেলা করা সম্ভব হবে আর দেশ দুর্যোগের হাত থেকে রক্ষা পাবে এ জন্য সবুজ আন্দোলনের কোন বিকল্প নেই।
সবুজ আন্দোলনের মাধ্যেমে দেশের সর্বস্তরের জনগণকে বেশি বেশি গাছ রোপন, গাছ বিতরন ও খনিজ জ্বালানির ব্যবহার বন্ধে উৎসাহ প্রদান করে আসছে।

প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গাছ পালার ভূমিকা অপরিসীম। গাছপালা ও বনভূমি যেমনিভাবে আমাদের অক্সিজেন সরবরাহ করে ঠিক প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে আমাদের রক্ষা করে। পরিশেষে তিনি, সকলকে গাছের প্রতি যত্নবান হতে অনুরোধ করেন।

উপজেলা শাখার আহব্বায়ক এ্যাভোকেট আজহারুল ইসলাম বলেন, গাছপালা ও বনভূমি ছারা মানুষ এবং অন্যান্য প্রাণীর জীবন ধারন অসম্ভব। যথেষ্ট পরিমাণে গাছপালা বনভূমি না থাকলে পরিবেশ হবে উঞ্চ এবং পৃথীবি হবে মরুভূমি এতে পরিবেশ হবে বিপন্ন। মানুষ পতিত হবে বিপর্যয়ে। তাই গাছের বেশি গাছ লাগাতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন, জনাব আঃ লথিফ খান কালাই থানা অফিসার ইনচার্জ, সবুজ আন্দোলন কালাই উপজেলা শাখার সদস্য সচিব তাহরিম আল হাসান, যুগ্ন আহব্বায়ক মোঃ নামুসুল আকবর, মোহান্মাদ আলী জিন্নাহ, মোঃ রবিউল ইসলাম, সবুজ আন্দোলনের সদস্য এবং স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা ।