১৫, ডিসেম্বর, ২০১৯, রোববার | | ১৭ রবিউস সানি ১৪৪১

৫ পেসার নিয়ে খেলবে ইংল্যান্ড?

আপডেট: June 7, 2019

৫ পেসার নিয়ে খেলবে ইংল্যান্ড?

ফেভারিটের তকমা নিয়ে দুর্দান্ত বিশ্বকাপ মিশন শুরু করে ইংল্যান্ড। প্রথম ম্যাচে হেসেখেলে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। কিন্তু নিজেদের দ্বিতীয় ম্যাচেই পাকিস্তানের কাছে ১৪ রানে হেরে একটু ধাক্কাই খেয়েছে তারা।

সেই দুঃখ ভুলতে শনিবার ইংল্যান্ড সামনে পাচ্ছে বাংলাদেশকে। তবে প্রতিপক্ষ যে মোটেও সহজ হবে না বাংলাদেশ সে কথা বিলক্ষণ জানে দলটি। কারণ অতীত ইতিহাস।

গত দুই বিশ্বকাপে বাংলাদশের কাছে হেরেছে ইংল্যান্ড। গতবার তো গ্রুপর্বেই বাদ পড়েছে। তার ওপর ইংল্যান্ডের পরের তিন প্রতিপক্ষই কঠিন; অস্ট্রেলিয়া, ভারত আর নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে তাই পা হড়কানোর কথা ভাবতেও পারছে না ইংল্যান্ড। সেই চিন্তায় আরও শক্তিশালী বোলিং লাইন আপ গড়তে লিয়াম প্লাঙ্কেটকে দলে ফেরাতে পারে ইংলিশরা।

পাকিস্তানের সঙ্গে হারা ম্যাচে বোলিংটা খুব সুবিধার হয়নি তাদের। মাঝের ওভারগুলোতে আর্চার-ওকসরা গতির ঝড় তুললেও রান বিলিয়েছেন দেদার। তাই এ ম্যাচে একটু নিয়ন্ত্রণ ফিরে পেতে প্লাঙ্কেটের বৈচিত্র্যকে কাজে লাগাতে চাইবে ইংল্যান্ড। এ ছাড়া কার্ডিফের যে মাঠে খেলা হচ্ছে তার স্কয়ার অনেক বড়। এক্ষেত্রে তার স্লোয়ার আর কাটারগুলো খুব কার্যকর হবে বলেই মনে করছে দলটি।

তা হলে কপাল পুড়তে পারে আদিল রশিদের। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি ভালো যায়নি তার। নিজের বোলিং কোটাও পূরণ করতে পারেননি, মাত্র পাঁচ ওভারে দেন ৪৩ রান। অন্যদিকে মঈন আলি নিয়েছিলেন তিন উইকেট। তাই পাঁচ পেসারের সঙ্গে এ ম্যাচে একমাত্র স্পিনার হিসেবে দেখা যেতে পারে তাকে।

প্রথমবারের বিশ্বকাপে লাল কালিতে ফেবারিট লেখা ইংল্যান্ডের নামের ওপর। সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে ভুলের সুযোগ কম। যেভাবে বিশ্বকাপ এগোচ্ছে তাতে ঘটতে পারে যে কোনো কিছুই। দারুণ বিশ্বকাপ শুরু করা টাইগারদের তাই কোনো সুযোগ নিতে চাইবে না ইংল্যান্ড।

-এডি/এইচএ