যে তালিকা দেখে আফসোস করবেন তামিম

খেলাধুলা

তামিম ইকবালের সঙ্গে বিরাট কোহলির সম্পর্ক কেমন? হোয়াটসঅ্যাপে যোগাযোগ হয়? তামিম চাইলে কোহলিকে অভিনন্দন বার্তা পাঠাতে পারেন। একের পর এক মুকুট পালকে যোগ করেই চলা কোহলির নামের পাশে কাল আরও একটি অর্জন যুক্ত হয়েছে। ভারতীয়দের মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান এখন কোহলির। কাল তিনি পেরিয়ে গেছেন সুরেশ রায়নাকে।

এবারের আইপিএলেই কোহলি রায়নাকে পেরিয়ে গেছেন আইপিএলে সর্বোচ্চ রানের তালিকায়। কাল পেরোলেন সব ধরনের প্রতিযোগিতামূলক টি-টোয়েন্টি ক্রিকেটের রানের তালিকায়। ২৫৯ ম্যাচে কোহলির রান ৮ হাজার ১৭৫। ৩০৯ ম্যাচে রায়নার রান ৮ হাজার ১৪৫। এই রানের মধ্যে আইপিএল, আন্তর্জাতিকসহ সব ধরনের প্রতিযোগিতামূলক টি-টোয়েন্টি ধরা হয়েছে। আইপিএলে এই দুই ব্যাটসম্যানই কেবল ৫ হাজারের বেশি রান করেছেন। কোহলির রান ৫ হাজার ২১৮। রায়নার ৫ হাজার ১২১।

সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে রানের শিখরে ক্রিস গেইল। টি-টোয়েন্টি খেলাটা যে তাঁর জন্যই তৈরি, এটা রেকর্ড দেখলেই বোঝা যায়। ৩৭৭ ম্যাচে ১২ হাজার ৫৪১ রান করেছেন গেইল। ২১টি সেঞ্চুরি, ৭৮টি ফিফটি! অবিশ্বাস্য বললেও কম বলা হয়। আর কোনো ব্যাটসম্যান যেখানে ১০ হাজার রানের মাইলফলক পেরোতে পারেননি।

সবচেয়ে কাছাকাছি ছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। ৯ হাজার ৯২২ রান করা এই কিউই সব ধরনের ক্রিকেট থেকে এই মৌসুমেই বিদায় নিয়েছেন। তাঁর আর ১০ হাজার রান করা হচ্ছে না। গেইলের স্বদেশি কায়রন পোলার্ডের অবশ্য খুব ভালোমতোই সে সুযোগ থাকছে। জাতীয় দলে বলতে গেলে খেলাই হয় না। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগ খেলার সবচেয়ে বেশি ফুরসত পান। ৪৬৫ ম্যাচ সংখ্যা সে কথাই বলছে। পোলার্ড তাই রানও বেশ জমিয়ে ফেলেছেন।

তবে কোহলি যে গতিতে ছুটছেন, তাতে এঁদের সবাইকে ছাপিয়ে যেতেই পারেন। অবশ্য গতি বিবেচনায় কোহলির চেয়ে এগিয়ে আছেন ডেভিড ওয়ার্নার।

এই নামগুলোই হতে পারে তামিমের আফসোসের কারণ। গতি তাঁরও কম নয়। কিন্তু ম্যাচ খেলার সুযোগই তো পান না তেমন। দেশের মাটির বিপিএল ছাড়া টি-টোয়েন্টিতে তাঁর সবচেয়ে বেশি কদর পিএসএলে। এ ছাড়া যা খেলেন, সেগুলোকে খ্যাপ বলাই ভালো। তাই মাত্র ১৯১ ম্যাচ খেলেছেন। তাতেই ৫ হাজারের বেশি রান। তামিমের গড় ৩০। আরও ১০০ ম্যাচের মতো খেলতে পারলে তামিমের নামের পাশে ৮ হাজারের বেশি রান থাকতেই পারত।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান:

ব্যাটসম্যান                      ম্যান                      রান                     ১০০                 ৫০

ক্রিস গেইল                       ৩৭৭                      ১২৫৪১                 ২১                  ৭৮

ব্রেন্ডন ম্যাককালাম             ৩৭০                     ৯৯২২                   ৭                   ৫৫

কায়রন পোলার্ড                  ৪৬৫                    ৯২১৬                    ১                   ৪৬

শোয়েব মালিক                   ৩৪৫                    ৮৭০১                    ০                    ৫১

ডেভিড ওয়ার্নার                  ২৬৫                   ৮৪৬০                   ৭                   ৬৬

বিরাট কোহলি                    ২৫৯                    ৮১৭৫                    ৪                   ৬০

সুরেশ রায়না                      ৩০৯                     ৮১৪৫                   ৪                   ৪৮

বাংলাদেশিদের মধ্যে

তামিম ইকবাল                   ১৯১                      ৫২২                      ৫                  ৩৩

সাকিব আল হাসান             ২৯৬                    ৪৭৫৪                     ০                  ১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *