চমক দিয়ে ২টি দলকে বিশ্বকাপের ফাইনাল চান গিলেস্পি

খেলাধুলা

সাবেক ফাস্ট বোলার জেসন গিলেস্পির দৃষ্টিতে ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠেয় আসন্ন বিশ্বকাপে তার দল অস্ট্রেলিয়া ‘ডার্ক হর্স’ এবং তাদেরকে হিসেবের বাইরে রাখা যাবেনা। ক্রিকেটের সব ভার্সনে অস্ট্রেলিয়ার হয়ে ৪০২ উইকেট শিকার করা গিলেস্পি মনে করছেন পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা এবার ফেবারিট নয়। তবে সম্মানজনক এ টুর্নামেন্টের শিরোপা জয়ে অভিজ্ঞতার কারণে এবারও তারা ভাল করবে। ইএসপিএনক্রিকইনফোকে গিলেস্পি বলেন, ‘এবারের বিশ্বকাপ অংশ নেয়া সব দলই জানে, শিরোপা জয়ের পথটা অস্ট্রেলিয়ার জানা আছে।

ফেবারিট না হলেও শিরোপা জয়ের পথটা জানা থাকার কারণেই অস্ট্রেলিয়া অন্য দলের জন্য বিশেষ কিছু। সুতরাং আমি মনে করছি অস্ট্রেলিয়া এ টুর্নামেন্টের একটা ডার্ক হর্স এবং নিশ্চিতভাবেই আমি তাদেরকে হিসেবের বাইরে রাখবনা।

সাম্প্রতিক পারফরমেন্স এবং হোম কন্ডিশনের কারণে ইংল্যান্ড ‘ফেবারিট’ মনে করছেন কাউন্টি দল এসেক্সের বোলিং কোচ গিলেস্পি। এ ছাড়া লর্ডসে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড একটি‘আশ্চর্যজনক দর্শনীয়’ ফাইনাল হবে বলেও স্বীকার করেন তিনি।

গিলেস্প বলেন, ‘ইংল্যান্ড ফেবারিট-এ বিষয়ে সর্বত্র আলোচনা হচ্ছে এবং নিজ মাঠে খেলার কারণে এ তকমা তাদের (ইংল্যান্ড) প্রাপ্য। বেশ কিছু দিন যাবত তারা ৫০ ওভার ফর্মেটে দারুণ ক্রিকেট খেলছে। সত্যিই তারা কিছু উদ্ভাবন করতে পেরেছে এবং ব্যাট-বলে অনেক আগ্রাসনের পরিচয় দিয়েছে। মাঠেও তারা সত্যিকারের ডায়নামিক।

তিনি আরো বলেন, ‘আমি মনে করি তাদেরকে কেবলমাত্র ইংল্যান্ডে প্রত্যাশা পূরণ করতে হবে। ব্যক্তিগত ও স্বার্থপরের মতো আমি লর্ডসে ইংল্যান্ড- অস্ট্রেলিয়া ফাইনাল দেখতে চাই। আমি মনে করি এটা হবে আশ্চর্যজনক দর্শনীয়।

গত কয়েক মাস যাবত ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত ফর্ম প্রদর্শন করছে অস্ট্রেলিয়া দল। গত মাসে ভারতের মাটিতে পাঁচ ওয়ানডে সিরিজ তারা ৩-২ ব্যবধানে জিতেছে। অধিনায়ক এ্যারন ফিঞ্চ ভারতের মাটিতে ফিরে পেয়েছে নিজের ফর্ম। এরপর সংযুক্ত আরব আমিরাতের মাটিতে অসিরা স্বাগতিক পাকিস্তানকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছে।

গত বছরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে দুটি এবং ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি করে মোট চারটি ওয়ানডে সিরিজ হারা অস্ট্রেলিয়া যথা সময়ে ফর্মে ফিরেছে এবং উজ্জীবিত হয়ে ওঠা দলটির ভূয়সী প্রশংসা করেন গিলেস্পি।

তিনি বলেন, ‘অনেক বেশি আত্মবিশ্বাস নিয়েই তারা বিশ্বকাপ শুরু করবে। অবশ্যই আমি চাই অস্ট্রেলিয়া ভাল করুক। সাম্প্রতিক সময়ে তাদের ওপর দিয়ে অনেক ঝড়-ঝাপটা গেছে। তবে গত দুই মাসে ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি সিরিজে তারা সত্যিকারের কিছু অঙ্গীকার প্রদর্শন করেছে। তারা সত্যি সত্যিই কিছু ভাল ক্রিকেট খেলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *