৪৮ দলের পরিকল্পনা থেকে সরে এল ফিফা

খেলাধুলা

২০২২ কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলসংখ্যা ৩২ থেকে ৪৮ করার পরিকল্পনা থেকে সরে এল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থা ফিফা। গত বছর ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছিলেন, বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ৪৮ করার বিষয়টি ২০২৬ সাল থেকে এগিয়ে ২০২২ সালে আনা হতে পারে।

তবে কাতার বাদে আর কোনো সহযোগী দেশে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে না বিধায়, এই পরিকল্পনা বাদ দিয়েছে ফিফা। বিশ্ব ফুটবলের গভর্নিং বডির দীর্ঘ এক সভা শেষে জানানো হয়, ৪৮ দেশের অংশগ্রহণে কাতার বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করতে পারে কিনা তা খতিয়ে দেখা হয়েছে। তবে ফিফা মনে করছে, এখন এই বিষয়টি নিয়ে না এগোনই ভালো। কারণ পরিকল্পনাটি বাস্তবায়ন করার মতো যথেষ্ট সময় নেই তাদের।

এদিকে কাতার বিশ্বকাপের আয়োজকরা জানিয়েছেন, ‘২০২২ সালের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা সাদরে গ্রহণ করা হয়েছিল। টুর্নামেন্ট শুরু হতে এখনও সাড়ে তিনবছর বাকি আছে। ৩২ টি দেশের অংশগ্রহণে এ যাবতকালের সবচেয়ে ভালো বিশ্বকাপ আয়োজনের জন্য কাতার বদ্ধপরিকর।’

২০২২ সালের বিশ্বকাপ সমগ্র আরব বিশ্বকে গৌরবান্বিত করবে বলে বিবৃতিতে জানানো হয়।

এর আগে, গত নভেম্বর মাসে ইউরোপিয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার প্রেসিডেন্ট অ্যালেকসান্ডার সেফেরিন বলেছেন, কাতার বিশ্বকাপে বাড়তি ১৬ দলের অন্তর্ভুক্তি বহু সমস্যা সৃষ্টি করবে এবং বিষয়টি বাস্তবসম্মতও নয়।

-এডি/ এএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *