১৯শে জানুয়ারি, ২০২০ ইং, রবিবার

বিয়ের অনুষ্ঠানে নতুন বরের চমক, তোলপাড় ফেসবুক

আপডেট: ডিসেম্বর ১৪, ২০১৯

| Palash Mondol

বিয়েবাড়ি মানেই মজা, আনন্দ, আর সঙ্গে হৈ হুল্লোড়। আবার সনাতন ধর্মের বিয়ে বাড়িতে বহু কাজের পাশপাশি অনেক নিয়ম বা আচার আচরণও থাকে। এগুলোর মধ্যে রয়েছে অধিবাস, দধিমঙ্গল, গায়ে হলুদ, বৃদ্ধি বা নান্দিমুখ, সাত পাকে ঘোরা, সিঁদপরদান, বর বড় না কনে বড়, খই পোড়ানো, সম্প্রদান, মালাবদলসহ আরো অনেক কিছু।
একটির পর একটি প্রথাকে মেনে নিয়েই সম্পন্ন হয় শুভ বিবাহ। বিয়ের পরদিন কারো কারো আবার বাসি বিয়ের পালা থাকে। এরপর কনে বিদায়ের নিয়ম। যেমন বাঙাল হলে সন্ধ্যা বেলায় বাড়ি থেকে বের হয়, আর ঘটি হলে কনেকে বেলার দিকে রওনা দিতে হয়।

আর কনের নতুন বাড়ি কালরাত্রি নামেই পরিচিত। বরকনে কেউ কারোর সামনাসামানি আসবে না। পরের দিন বউভাত, অনেকেই এদিনকে ফুলশয্যাও বলে থাকেন। সেদিনই সরকারিভাবে বর তার নতুন বিয়ে করা বউয়ের ভাত-কাপড়ের দায়িত্ব নেন। বর সেদিন থেকেই আমৃত্যু কনের ভরণ পোষণের দায়িত্ব নেন। তারপরে বাড়ির লোকেদের সঙ্গে খাওয়া ৷ এরপর সন্ধ্যার দিকে গ্র্যান্ড সেলিব্রেশন তো আছেই।

তবে একটু ভিন্ন ধরনের ভাত-কাপড়ে নজির গড়েছেন এক বর। নতুন বউকে ভাত-কাপড়ের সময় ওয়েব সিরিজ, বিনোদনের দায়িত্ব নিয়েছেন ওই বর। এর বিপরীতে স্ত্রীকে অনুরোধ করলেন, তার সঙ্গে মানিয়ে নিয়ে রাগ বা অভিমানকে সহ্য করতে। ভাত-কাপড় যৌথ জীবন সংগ্রামের মাধ্যমেই তারা উপার্জন করবেন বলেও জানিয়েছেন বর।

এমন ধরনের ভাত-কাপড়ের একটি ভিডিও নিয়ে এখন সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল আলোচনা হচ্ছে। এরই মধ্যে ভিডিওটি হয়েছে ভাইরাল। এতে নিটেজেনরা নানা ধরনের মন্তব্য করেছেন। অনেকে শেয়ারও করেছেন। সূত্র- নিউজ১৮বাংলা